Creating  healthier  tomorrow

Blogs

করোনা থেকে বাঁচতে দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে হবে

Published by Meditor Health Desk    May-10-2020

Blog Image

করোনা থেকে বাঁচতে দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে হবে। তাই এ সময় খাদ্য তালিকায় এমন খাবার থাকা উচিত যা আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে যে খাবার খাবেন:

সাইট্রাস ফল: লক্ষ্য করলে দেখবেন ঠাণ্ডা বা হাঁচির সমস্যা হলে অনেকেই টক ফল খেতে বলে। এর কারল হলো- টক জাতীয় ফলগুলোতে ভিটামিন সি এর প্রাচুর্য বেশি থাকে, যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। ভিটামিন সি শ্বেত রক্ত কণিকার উৎপাদন বৃদ্ধি করে, যা ইনফেকশন থেকে দেহকে রক্ষা করতে পারে।

আঙ্গুর, লেবু, আমলকী, কমলা এই জাতীয় ফল। লাল বেম্ব মরিচ এ প্রায় দ্বিগুণ পরিমাণ ভিটামিন সি আছে। সাথে রয়েছে বিটা ক্যরোটিন যা রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির পাশাপাশি চোখ এবং চামড়ার উপকারে আসে।

রসুন: মশলা জগতে খুব পরিচিত নাম হচ্ছে রসুন। অনেকে খেতে পছন্দ না করলেও এই রসুনের রয়েছে সালফার কম্পাউন্ড, এন্টিমাইক্রবিয়াল উপাদান এলিসিন যা রক্ত সঞ্চালন এ এবং রক্তে চর্বির পরিমাণ কমাতে সাহায্য করে। এই এলিসিন রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতেও সাহায্য করে।

ব্রুকলি: খুব সহজেই এই সবজিটি পাওয়া যায়। এতে প্রচুর পরিমাণে ভিটামিন এ, সি এবং কে আছে। এই তিনটি ভিটামিনই রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। তাছাড়াও এতে রয়েছে ভালো পরিমাণে পটাশিয়াম এবং ফলিক এসিড। এটি একটু আধ কাঁচা অথবা কাঁচা খাওয়া ভালো।

আদা: অনেকেই জানেন যে ঠাণ্ডা কাশি হলেই আদা চা পান করার কথা খুব বেশি প্রচলিত আছে আমাদের দেশে। এর পেছনের কারণ হচ্ছে আদাতে আছে খুব শক্তিশালী anti-inflammatory and antioxidant effects যা ইমিউনিট শক্তি বাড়ায় এবং inflammatory ডিজিজগুলোর বিপক্ষে কাজ করে।

দই: দই একটি উপাদেয় খাবার, কারণ এতে আছে pro-biotic ( live microorganism ) যার অনেক বেশি স্বাস্থ্য উপকারী। যাদের বদহজম বা পেটের কোনো সমস্যা আছে, তাদের জন্য দই একটি গুরুত্বপূর্ণ খাবার। এছাড়াও দই ক্যলসিয়াম এবং ভিটামিন ডি’র খুব ভালো সোর্স। আর ভিটামিন ডি রোগ প্রতিরোধ ব্যবস্থা নিয়ন্ত্রণে সাহায্য করে।
হলুদ: রান্না ঘরের বহুল প্রচলিত হলো হলুদ। এর কড়া হলুদ রঙের জন্য এটি খুব পরিচিত যাতে আছে curcumin। এই হলুদের আছে anti-inflammatory ধর্ম । এই কারকুমিন স্নিজেরাই ফ্রি-রেডিকেলগুলোকে বাধা দিতে সক্ষম এবং সেই সাথে দেহের নিজস্ব অ্যান্টিঅক্সিডেন্ট এনজাইমগুলিকে উদ্দীপিত করে যা রোগ প্রতিরোধ করে।

flavonoids হলো এক ধরনের antioxidant যা গ্রীন টি তে প্রচুর পরিমাণে বিদ্যমান থাকে। এছাড়াও রয়েছে epigallocatechin gallate,বা EGCG আরো এক ধরনের antioxidant যা প্রতিরোধ ক্ষমতা উন্নত করে।

পেপে: খুব পরিচিত অনেক সহজলভ্য একটি ফল হলো পেঁপে। পেঁপেতে আছে প্রচুর ভিটামিন সি। প্রতিটি পেঁপে তে প্রায় ২২৫ গ্রাম ভিটামিন সি পাওয়া যায়। পেঁপেতে আছে পাপাইন, যা খাবার হজমকাড়ি এনজাইম এবং এর আছে anti-inflammatory effects.

এছাড়াও এমন অনেক খাবার রয়েছে যে খাবারগুলো খেলে আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে। তাই প্রতিদিনের খাবারে এই খাবারগুলো কয়েক সারভিং খেতে পারেন ।

লেখক: ফারিয়া ইসলাম

Faculty of Diatetics- University of South Asia,
Diet consultant –Khilgaon diabetes and specialized chamber